Saturday, 18-May, 2024
Homeঅনলাইন আয়এডসেন্সগুগল এডসেন্স পাওয়ার উপায় বা পূর্ব শর্ত।

গুগল এডসেন্স পাওয়ার উপায় বা পূর্ব শর্ত।

ইরাকক্সের এই পোস্টে আপনাকে স্বাগতম। আমরা আজ আলোচনা করব এডসেন্স নিয়ে।
গুগল এডসেন্স কি? এটি কিভাবে কাজ করে? এবং আপনি কি এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন?
এই গুলো খুবই কমন ও সাধারণ কিছু প্রশ্ন।
আপনার গুগল এডসেন্স পাওয়ার শর্ত সমুহের ধারনা নিন। এডসেন্স এপ্লাই করার পূর্বে জেনে রাখা উচিত পয়েন্ট গুলো।

গুগল এডসেন্স

আপনি যদি অনলাইন সম্পর্কে সামান্য ধারনা থাকে তাহলে আপনি এডসেন্স সম্পর্কে শুনে থেকবেন।আপনি যদি ব্লগিং শুরু করে থাকেন, অনলাইনে নিয়মিত ঘাটাঘাটি করে থাকেন এবং অনলাইনে আয় করতে চান তাহলে আপনাকে গুগল অ্যাডসেন্স সম্পর্কে ভাল কারে জানতে হবে।

গুগল অ্যাডসেন্স হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এডভারটাইজিং মাধ্যম, যার মাধ্যমে আপনি আপনার ব্লগে গুগলের বিজ্ঞাপন দিয়ে টাকা আয় করতে পারবেন আর সেই সাথে আপনার নিজের বিজ্ঞাপন ও এডসেন্সের মাধ্যমে প্রাকাশ করতে পারবেন। এটি Google মালিকানাধীন। আপনার পেমেন্ট পেতে কোন জামেলা পোহাতে হবে না আপনি পেমেন্ট নিয়ে ১০০% নিশ্চিত থাকতে পারবেন। এডসেন্স গুগলের আয়ের একটি বড় অংশ। গুগলের মাসিক আয় সম্পর্কে আপনার নিশ্চয় ধারণা আছে। এই আয়ের কিছু অংশই গুগল আপনাকে প্রদান করে প্রকাশক হিসেবে।

এডসেন্সের বিজ্ঞাপনগুলি মোবাইল টেব লেপটপ কম্পিউটার সব ডিভাইসগুলিতেও দেয়া যায়।
www.google.com/adsense শর্ত পুরন করে যে কোনও ওয়েবসাইটের মাধ্যমে এডসেন্স প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারেন। শুধু ওয়েবসাইট নয় আপনি চাইলে ইউটিঊবের মাধ্যমে ও এডসেন্সে অংশগ্রহণ করতে পারেন।

গুগল এডসেন্সের অনেক কঠোর নিয়ম আছে যা কোন ভাবেই লঙ্ঘন করা উচিত নয়। একটি এডসেন্স প্রকাশক হিসাবে আপনার দায়িত্ব সাথে নিয়ম অনুসরণ করাও আপনার গুরু দায়িত্বে।
এডসেন্স ডেস্কটপ ওয়েবসাইট, ভিডিও, গেমস, মোবাইল এপস (মোবাইল এপসের জন্য এডমব প্রয়োজন যা এডসেন্সের অনয় একটি শাখা) এবং আরও অনেক কিছুর জন্য উন্মুক্ত।

এডসেন্স বিজ্ঞাপন টেক্সট এবং ইমেজ সহ বিভিন্ন সাইজ থাকে। যেমনঃ- ব্যানার এড, ইন্ড্রাস্টিয়াল এড, নেটিব এড, রিওয়ার্ড এড, ভিডিও এড ইত্যাদি।
এডসেন্স প্রকাশকদের Google Inc. দ্বারা পেমেন্ট করা হয় যা সম্মানের ভাগীদার।

গুগল এডসেন্স পাওয়ার শর্ত

১। সময়ঃ আপনার ব্লগ বা ওয়েবসাইট নুন্যতম ১ থেকে ৬ মাস পুরনো হতে হবে। ব্যাতিক্রম হতে পারে যদি আপনার ওয়েবসাইট ক্যাটেগরি একক হয় এবং আপনি সুন্দর করে সাজাতে পারেন তাহলে ১ মাসেও সম্ভব। এই ওয়েবসাইট মাত্র ২০ দিনের মাথায় এডসেন্স ছাড়পত্র পায় কারন হিসেবে বলা যায় ইউনিক ক্যাটেগরি।
২। ডোমেইন এক্সটেনশনঃ আপনাকে একটি ভাল মানের ডোমেইন লাগবে, ফ্রি কোন ডোমেইন হলে চলবে না। আপনাকে অবশ্যই একাটি প্রিমিয়াম ডোমেইন লাগবে। আপনার জন্য আদর্শ হল ড্ড কম Example.com , ড্ড নেট Example.net , ড্ড অর্গ Example.org ইত্যাদি।
৩। কন্টেন্ট সংখাঃ কন্টেন্ট বা আর্টিকেল হল আপনার ওয়েব সাইটের পোস্ট।এডসেন্স পেতে হলে ওয়েবসাইটে মিনিমাম ৩০-৩৫ টা ইউনিক আর্টিকেল থাকতে হবে। অবশ্যই আপনার ওয়েবসাইটের ক্যাটেগরির সাথে মিল থাকতে হবে।
৪। আর্টিকেলের মানঃ আপনার ওয়েবসাইটে সকল পোস্ট বা আর্টিকেল ইউনিক হতে হবে। কোথাও থেকে কপি করা চলবে না। আপনি যদি কপি করে থাকেন তাহলে গুগল বুঝতে পারবে অনাসায়ে। তাই চুরি করতে যাবেন। ধরকার হলে আপনি অন্যের আর্টিকেল থেকে ধারনা নিতে পারবেন।
৫। তৃতীয় নেটওয়ার্কঃ অন্য কোন নেটওয়ার্ক এর এড আপনার সাইটে থাকলে, অ্যাডসেন্স আবেদনের পূর্বেই তা শরিয়ে রাখুন। গুগল সাধারণত ফ্রেশ ওয়েবসাইট পছন্দ করে। তাই আপনি তৃতীয় কোন এড ব্যাবহার করবেন না। তাহলে আপনি এডসেন্স নাও পেতে পারেন।
৬। নিষিদ্ধ কন্টেন্টঃ আপনার সাইটে গুগল কর্তৃক নিষিদ্ধ করা আছে এমন কোন পোস্ট কন্টেন্ট প্রকাশ করা যাবে না। ওয়েবসাইটে Adult/Hacking রিলেটেডে আর্টিকেল প্রকাশ করা যাবেনা। এসব থেকে বিরত থাকুন।
৭। ক্লিন সাইটঃ হোম পেইজ/লেন্ডিং পেইজ সিম্পল রাখুন। সাইট লোডিং টাইম কম রাখার সর্বচ্চো চেষ্টা করুন। কারন গুগল স্লো সাইট পছন্দ করেনা। আপনার সাইট স্পীড টেস্ট করুন আর আপনার সাইট কে রেসপনসিব রাখার চেষ্টা করুন।
৮। থিমসঃ আপনার ওয়েব সাইটের জন্য একটি ভাল মানের ওয়ার্ডপ্রেস থিম লাগবে। রেস্পন্সিব হতে হবে হাল্কা হতে হবে। গুগল এডসেন্স রিকমান্ড করে থাকে Contempo, Notable, Soho, অথবা Emporio-এর মতো থিম ব্যবহার করার জন্য যা সব ডিভাইসেই ভাল লাগে।
সব ডিভাইসেই দেখতে ভাল লাগে এমন একটি প্রতিক্রিয়াশীল থিম ব্যবহার করুন। (সবথেকে ভাল উদাহরণ হল ডায়নামিক ভিউ।)
৯। এডসেন্স কোডঃ এডসেন্স কোড আপনার সাইটে সঠিক ভাবে বসান। আপনি চাইলে আপনার সাইটে গুগল এডসেন্সের অটো কোড সেট আপ করতে পারেন।

কি ভাবে গুগল এডসেন্সের অটো কোড বসাবেন?

গুগল এডসেন্স পাওয়ার শর্ত সমূহ মেনে এডসেন্সসের জন্য আবেদন করে থাকলে গুগল সাধারণত ১০/১২ দিন সময় নেয় সাইট রিভিউ করার জন্যে। অনেক সময় এর আগেও এপ্রোভাল দিয়ে থাকে।

এডসেন্সের জন্য কিছু জরুরী বিষয়।

CPC, CPM, CTR, PPC কি?

CPC কি?

গুগল অ্যাডসেন্স থেকে আয়ের সবচেয়ে ভালো উপায় হলো CPC (Cost Per Click) এর মানে, আপনার ওয়েবসাইটের ভিজিটর যতবার আপনার এড এ ক্লিক করবে আপনি টাকা পাবেন।
তারমানে এই না, নিজেই নিজের অ্যাড এ ক্লিক করা যাবে। প্রকাশক নিজের অ্যাড এ ক্লিক করা কঠোরভাবে নিষেধ। গুগল আমাদের সবার চেয়ে অনেক বেশি স্মার্ট। আত্মীয়স্বজন দের দিয়ে অ্যাড এ ক্লিক করানো কৌশল করবেন না। গুগল ধরতে পারলে আপনার একাউন্ট বাতিল করে দিবে। তাই এসব থেকে ১০০ হাত দুরে থাকুন। চেষ্টা করুন রিয়েল ক্লিক আনতে। অর্গানিক রেজাল্ট আপনার জন্য উত্তম।

CPM- Cost per thousand Impression :

ভিজিটর আপনার অ্যাড যতবার ভিউ করলো। প্রতি এক হাজার বার ভিউ এর জন্যে গুগল আপনাকে টাকা পে করবে।

CTR কি?

সি টি আর CTR হল Click Through Rate অর্থাৎ আপনার কত শতাংশ ভিজিটর এড এ ক্লিক করলো। সাধারণত CTR ২-৫% হওয়া ভালো। আপনি যদি বেশি CPC কিওয়ার্ড দিয়ে আর্টিকেল সাজাতে পারেন তবে ২-৫% CTR দিয়েও খুব ভালো ইনকাম করা যায়। CTR ১৫% এর বেশি গেলে আপনার একাউন্ট বাতিল হয়ে যাবে। গুগল মনে করে ২-৫% CTR স্ট্যান্ডার্ড। এর বেশি মানে প্রকাশক নিজে বিভিন্ন উপায়ে এড এ ক্লিক করাচ্ছে যা গুগল এর নীতির লঙ্গন।

PPC কি?

PPC হল Pay Per Click যা বিজ্ঞাপনদাতার উপর গুগল এই মেথড ফলো করে। এর মানে আপনার ওয়েবসাইট এ যে বিজ্ঞাপন গুগল দিবে তার উপর প্রতি ক্লিকে গুগল বিজ্ঞাপনদাতা থেকে যে অর্থ নিবে সেটাই PPC বা Pay Per Click।

কত ইনকাম করতে পারবেন?

ইনকাম আপনার আর্টিকেল লেখা এবং ওয়েবসাইট প্রচারের উপর নির্ভর করে। আপনার সাইটে যত বেশি ভিজিটর আসবে তত বেশি আপনার CPM হবে। আর CPM বাড়লে CTR এমনিতেই বাড়তে থাকবে।
সর্বদা CTR খেয়াল রাখবেন। প্রতিদিন একবার হলেও আপনার অ্যাডসেন্স একাউন্টে লগইন করে দেখে নিন আপনার CTR
CTR ১০% এর বেশি হয়ে গেলে এড অফ করে দিন। ১ দিন দেখুন CTR রেট কমে আসলে আবার এড ডিস্প্লে করুন।
CTR এবং ভিজিটর ডিটেইলস পেতে গুগল এনালাইটিক্স ব্যাবহার করবেন। গুগল এনালাইটিক্স অত্যন্ত শক্তিশালী একটি টুল সাইটের জন্যে।

বাংলায় সাইট হলে কি করবেন?

এডসেন্স দিয়ে যদি ভালো কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল সাজানো যায় এবং মাসে হাজার ডলার ইনকাম করা যায় সহজেই। আপনার সাইট যদি হয় বাংলায় সেইক্ষেত্রে আপনাকে একটু বেশি এডভান্স হতে হবে বেশি প্ররিশ্রম করতে হবে। বাংলায় ভালো CPC কিওয়ার্ড পেতে হলে আপনাকে এক্সট্রা একটু ঝামেলা পোহাতে হবে।
বাংলায় আপনার সাইট হলে অবশ্যই আপনাকে সোসাইল মিডিয়া তে ব্যাপক শক্তিশালী হতে হবে যাতে করে আপনি ভাল প্রচার ও ব্যাপক প্রশার ঘঠাতে পারেন।

আপনার জন্য শুভকামনা।
আপনাদের মতামতে জন্য কমেন্ট বক্স আছে সাথে আপনি চাইলে আমাদের সাথে কন্টাক্ট করতে পারেন
Contact Us এর মাধ্যমে।

4 COMMENTS

  1. Hooligan Media দিয়ে মনিটাইজেশন অনেক সহজ। পেমেন্ট ও ভালো। এটা দিয়া website, blog, youtube channel সবই মনিটাইজ করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Sazzat Hj
Sazzat Hjhttps://eracox.com/
আমি সাজ্জাত, অনার্স ৪র্থ বর্ষের ছাত্র। কাজ করি এড্রোয়েড এপ্লিকেশন নিয়ে। বর্তমানে শখের বসে ব্লগিং করতে ক্ষুদ্র চেষ্টা। চেষ্টা করি যোগ-উপযোগী ও মানবসভ্যতার গুরুত্বপূর্ণ ও আলোচিত নানান বিষয় নিয়ে বিস্ময়কর কন্টেন্ট তৈরি করতে।কন্টেন্টের মূল উদ্দেশ্য আপনাদের যোগ-উপযোগী নানান কিছু জানানো নানান কিছু শেখানো এবং সর্বোপরি সুশীল সমাজের জন্য ইতিবাচক কিছু করার প্রচেষ্টা।

জনপ্রিয় পোস্ট

লেখকের অন্য পোস্ট

error: Content is protected !!