Saturday, 18-May, 2024
Homeটিপস & ট্রিক্সকম্পিউটারফটোশপের তিন বিকল্প।

ফটোশপের তিন বিকল্প।

যাঁরা নিয়মিত অ্যাডোবি ফটোশপ দিয়ে ছবি সম্পাদনা করে থাকেন, তাঁদের ‘পিএসডি’ শব্দের সঙ্গে পরিচয় আছে। পিএসডি বা ফটোশপ ডকুমেন্ট হলো অ্যাডোবি ফটোশপের নিজস্ব ফাইল ফরম্যাট।

যাতে ফটোশপের মাধ্যমে সম্পাদিত একটি ছবির সম্পাদনার প্রতিটি ধাপের পুঙ্খানুপুঙ্খ তথ্য সংরক্ষিত থাকে। ফলে সম্পাদিত একটি ছবি পরবর্তীকালে প্রয়োজন অনুযায়ী আবার সম্পাদনা করা সম্ভব হয়।

যেহেতু এটি অ্যাডোবি ফটোশপের নিজস্ব ফাইল ফরম্যাট, তাই পিএনজি, জেপেগ বা বিটম্যাপের মতো ফরম্যাটের ফাইলগুলো যেমন প্রায় সব ছবি সম্পাদনার অ্যাপলিকেশন দিয়ে খোলা যায়, পিএসডির ক্ষেত্রে সেটা সম্ভব হয় না। এদিকে অ্যাডোবি ফটোশপ ব্যবহারের জন্য সাবস্ক্রিপশন ফি দিতে হয়।

তবে বিনা মূল্যে পাওয়া যায় এমন কিছু অ্যাপ রয়েছে, যার মাধ্যমে পিএসডি ফাইল খোলা যায় এবং প্রয়োজন অনুযায়ী টুকটাক সম্পাদনাও করা যায়। এ ক্ষেত্রে মনে রাখতে হবে, তৃতীয় পক্ষের এই অ্যাপগুলো দিয়ে অ্যাডোবি ফটোশপের মতো পরিপূর্ণ কাজ করা সম্ভব না।

জিআইএমপি

অ্যাপটির সাহায্যে খুব সহজেই পিএসডি ফরম্যাটের ফাইল চালু করা যায় এবং ফটোশপের মতো আলাদা লেয়ারে সম্পাদনা করাও সম্ভব।
তবে একটি সমস্যা রয়েছে, কিছু কিছু লেয়ার অ্যাপটির সাহায্যে দেখা বা সম্পাদনা করা যায় না। এ ছাড়া তৃতীয় পক্ষের কোনো প্লাগ-ইন চালু না করেই বেশ ভালো কাজ করে। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স—তিন প্ল্যাটফর্মেই অ্যাপটি বিনা মূল্যে পাওয়া যায়।
নামানোর ঠিকানা : https://goo.gl/rjKEbq

পেইন্ট ডট নেট

পেইন্ট ডট নেটের সঙ্গে উইন্ডোজ কমবেশি
ব্যবহারকারীরা পরিচিত। একটি প্রশ্ন জাগতে পারে, ফটোশপের মতো ভারী ছবি সম্পাদনার সফটওয়্যারের ফাইল ফরম্যাট কীভাবে এটি চালু করবে। এ জন্য তৃতীয় পক্ষের ‘পিএসডি প্লাগ-ইন’ ব্যবহার করতে হবে। প্লাগ-ইনটি একবার নামিয়ে নিলেই পিএসডি ফাইল চালু করতে আর কোনো সমস্যা হবে না।
নামানোর ঠিকানা : https://goo.gl/bxfE30

ফটোপিয়া অনলাইন এডিটর

এটি একটি ওয়েব অ্যাপ। জিআইএমপির মতো পিএসডি ফাইল চালু ও সম্পাদনার কাজ সহজেই করা যায়। ওয়েব অ্যাপ হলেও অন্য অ্যাপগুলোর মতোই কাজের বলা চলে।
নামানোর ঠিকানা : https://goo.gl/SVhn4X

মারিফুল হাসান, সূত্র : মেক ইউজ অব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Sazzat Hj
Sazzat Hjhttps://eracox.com/
আমি সাজ্জাত, অনার্স ৪র্থ বর্ষের ছাত্র। কাজ করি এড্রোয়েড এপ্লিকেশন নিয়ে। বর্তমানে শখের বসে ব্লগিং করতে ক্ষুদ্র চেষ্টা। চেষ্টা করি যোগ-উপযোগী ও মানবসভ্যতার গুরুত্বপূর্ণ ও আলোচিত নানান বিষয় নিয়ে বিস্ময়কর কন্টেন্ট তৈরি করতে।কন্টেন্টের মূল উদ্দেশ্য আপনাদের যোগ-উপযোগী নানান কিছু জানানো নানান কিছু শেখানো এবং সর্বোপরি সুশীল সমাজের জন্য ইতিবাচক কিছু করার প্রচেষ্টা।

জনপ্রিয় পোস্ট

লেখকের অন্য পোস্ট

error: Content is protected !!